শীর্ষ সংবাদ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
Home / দেশে দেশে / ‘এই সঙ্কটে কুয়েতি মধ্যস্থতায় কাতার এই ইস্যু থেকে অব্যাহতি পেয়ে গেছে’

‘এই সঙ্কটে কুয়েতি মধ্যস্থতায় কাতার এই ইস্যু থেকে অব্যাহতি পেয়ে গেছে’

দোহা: সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর প্রতিবেশি কাতারের সঙ্গে তাদের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর দুই মাস পেরিয়ে গেছে।

তবে, উপসাগরীয় সহযোগিতা সংস্থায় (জিসিসি) দোহার ফিরে আসতে এই চার দেশ তাদের দরজা এখনো খোলা রেখেছে। এজন্য তারা দোহাকে কয়েকটি শর্ত দিয়েছে। এরমধ্য রয়েছে কাতারকে সন্ত্রাসবাদে সমর্থন দেয়া বন্ধ করতে হবে এবং টেলিভিশন চ্যানেলে উস্কানিমূলক প্রোগ্রাম বন্ধ করতে হবে।

যদিও কাতার আরব দেশগুলোর এই প্রস্তাবকে ‘একগুঁয়েমি’ বলে মনে করেছে।

বাস্তব পর্যায়ে এই চার দেশ বিশ্বাস করে যে, এই সঙ্কটে কুয়েতি মধ্যস্থতায় কাতার এই ইস্যু থেকে অব্যাহতি পেয়ে গেছে।

তারা আরো বিশ্বাস করে যে হজ পলিসির চেষ্টা নিয়ে দোহা যথেষ্ট সাহসী হয়ে ওঠেছে এবং দেশটিতে তার নাগরিকদের হজ পালন করতে বাধা দেয়া হয়েছে।

এই সঙ্কটকে আন্তর্জাতিকীকরণ করতে তারা একটি অভিযোগও দাখিল করেছে কিন্তু আন্তর্জাতিক সংস্থা এতে জোরালো কোনো প্রতিক্রিয়া দেখায় নি।

গত ৬০ দিনে কাতার ও ইরানের মধ্যে সম্পর্কের গভীরতা দেখা গেছে এবং এতে আরো দেখা গেছে যে, দোহা তার উপসাগরীয় প্রতিবেশিদের চেয়ে তেহরানকেই পছন্দ করে।

সম্প্রতি ইরানের প্রেসিডেন্ট হাসান রোহানি দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট পদে শপথ গ্রহণ করেন। কাতারের অর্থ ও বাণিজ্যমন্ত্রী শেখ আহমেদ বিন জসিম আল-থানি ওই অনুষ্ঠানে উপস্থিত হওয়ার মাধ্যমে সেটি প্রমাণ করেছেন।

দীর্ঘমেয়াদী এই সঙ্কটে কাতারের অর্থনীতিতে প্রভাব ফেলেছে। দেশটির একমাত্র স্থল পথ দিয়ে স্থলভূমিভিত্তিক বাণিজ্য স্থগিত করা হয়েছে এবং আকাশ ও নৌ পথেও বাণিজ্যিক কার্যকলাপ হ্রাস করা হয়েছে।

কাতারের সেন্ট্রাল ব্যাংকের মতে, জুন মাসে নিট আন্তর্জাতিক রিজার্ভ ১০.৮৪ বিলিয়ন ডলার কমেছে। এটি ২০২২ সালে বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়া নিয়ে আশঙ্কার সৃষ্টি করেছে।

এছাড়াও, সম্প্রতি ব্রাজিলিয়ান ফুটবলার নেইমার জুনিয়রকে কাতারের মালিকানাধীন ফরাসি ক্লাব ‘প্যারিস সেন্ট জার্মাইনে’ নিয়ে আসার মাধ্যমে খেলায় রাজনীতির প্রসার ঘটানো হয়েছে।

সূত্র: আল অ্যারাবিয়া

আপনার মন্তব্য

Check Also

ফ্রান্সে জালালাবাদ অ্যাসোসিয়েশনের আহবায়ক ফেঞ্চুগঞ্জের হেনু মিয়া, এলাকাবাসীর অভিনন্দন

এমরান আহমেদ :: রাজধানী ঢাকায় বসবাসরত সিলেটিদেরকে নিয়ে প্রতিষ্টিত সিলেট বিভাগের প্রাচীনতম ঐতিহ্যবাহী সামাজিক সংগঠন …