শীর্ষ সংবাদ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
Home / দেশে দেশে / দল থেকে বরখাস্ত হলেন মুগাবে

দল থেকে বরখাস্ত হলেন মুগাবে

জিম্বাবুয়ের ক্ষমতাসীন দল জানু-পিএফ এর দলীয় প্রধান পদ থেকে প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে বরখাস্ত করা হয়েছে। মুগাবের বদলে সাবেক ভাইস প্রেসিডেন্ট এমারসন মানানগাগওয়াকে দলের প্রধান নিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। মুগাবের ভবিষ্যৎ কী হবে তা নির্ধারণে জানু-পিএফ পার্টির এক বৈঠকের পর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকটির সঙ্গে সংশ্লিষ্টতা রয়েছে এমন এক সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স খবরটি জানিয়েছে।

নতুন প্রধান এমারসনকে দুই সপ্তাহ আগে ভাইস প্রেসিডেন্টের পদ থেকে বরখাস্ত করেছিলেন মুগাবে। গত সপ্তাহে হারারেতে সেনা অভ্যুত্থানের পর মুগাবের ক্ষমতা ছাড়ার দাবি জোরালো হয়। রাজপথে মুগাবের পদত্যাগের দাবিতে নেমেছেন অনেক বিক্ষোভকারী। এর মধ্যে মুগাবেকে দল থেকে বহিষ্কার করা হলো।রয়টার্স জানিয়েছে, রবার্ট মুগাবের পাশাপাশি তার স্ত্রী ও ফার্স্ট লেডি গ্রেস মুগাবেকেও দল থেকে বহিষ্কার করা হয়েছে। এমারসনকে বহিষ্কারের পর ক্ষমতার পথ সুগম হয় প্রেসিডেন্ট মুগাবের স্ত্রী গ্রেস মুগাবের।

মুগাবের দলের এক প্রতিনিধি রয়টার্সকে বলেন, ‘তাকে (মুগাবে) বরখাস্ত করা হয়েছে।’ এখন মুগাবেকে প্রেসিডেন্টের পদ থেকে সরানোর প্রক্রিয়া শুরু করবে দলটি।

অন্য তিন প্রতিনিধি এ খবর নিশ্চিত করে বলেন, ‘মানানগাগওয়া আমাদের নতুন নেতা।’

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, রবিবার সামরিক নেতাদের সঙ্গে দেখা করবেন মুগাবে। তার ব্যক্তিগত বাসভবন প্রাঙ্গণ থেকে একটি মোটর শোভাযাত্রা বের হয়ে যেতে দেখা গেছে।

Pran-Support Mat Ad on Bangla Tribune

আপনার মন্তব্য

Check Also

ফ্রান্সে জালালাবাদ অ্যাসোসিয়েশনের আহবায়ক ফেঞ্চুগঞ্জের হেনু মিয়া, এলাকাবাসীর অভিনন্দন

এমরান আহমেদ :: রাজধানী ঢাকায় বসবাসরত সিলেটিদেরকে নিয়ে প্রতিষ্টিত সিলেট বিভাগের প্রাচীনতম ঐতিহ্যবাহী সামাজিক সংগঠন …