শীর্ষ সংবাদ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
Home / আলোচিত -সমালোচিত / ফেঞ্চুগঞ্জে ইউপি ও উপজেলা পরিষদ মামলার নিস্পত্তি,নির্বাচন শীঘ্রই।।

ফেঞ্চুগঞ্জে ইউপি ও উপজেলা পরিষদ মামলার নিস্পত্তি,নির্বাচন শীঘ্রই।।

মোঃ দেলোয়ার হোসেন পাপ্পু; ফেঞ্চুগঞ্জ, সিলেট
সিলেটের ফেঞ্চুগঞ্জে মামলার গ্যাঢ়াকলে আটকে থাকা ইউনিয়ন ও উপজেলা পরিষদ মামলার নিস্পত্তি করেছে আদালত। নির্বাচন কমিশন সহ সংশ্লিষ্টদের দ্রুত নির্বাচন প্রক্রিয়া সম্পন্নের নির্দেশ দিয়েছে আদালত। আজ (১৪/১২/১৭) বৃহস্পতিবার দুপুরে মহামান্য হাই কোর্টের বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ্`র যৌথ বেঞ্চে ফেঞ্চুগঞ্জের এই দু`টি মামলা নিস্পত্তির আদেশ দেয় আদালত। আমাদের এ প্রতিবেদক`কে বিষয়টি নিশ্চিত করেছেন রাষ্ট্রপক্ষের সহ-কারী এটর্নী জেনারেল অ্যাডভোকেট আবদুর রকিব মন্টু। অ্যাডভোকেট মন্টু বলেন, ফেঞ্চুগঞ্জের সন্তান হিসেবে আমি ফেঞ্চুগঞ্জবাসিকে কথা দিয়াছিলাম মামলার গ্যাঢ়াকল থেকে ফেঞ্চুগঞ্জবাসির ভোটের অধিকার ফিরিয়ে দেওয়ার, আমি কথা রেখেছি। তিনি আরো বলেন, ফেঞ্চুগঞ্জের কটালপুর এলাকার আমিরুল ইসলাম তুলা ও মো: বশারত আলী`কে দিয়ে মামলা দু`টি নিস্পত্তির আবেদনের প্রেক্ষিতে দীর্ঘ প্রক্রিয়ার পর আদালত মামলা দু`টি নিস্পত্তি ঘোষনা করেন। এ মামলা দু`টি পরিচালনার দায়িত্বে ছিলেন অ্যাডভোকেট আবদুর রকিব মন্টু ও অ্যাডভোকেট তাপস কুমার বিশ্বাস।
আদালতের নির্দেশে ফেঞ্চুগঞ্জে স্থানীয় সরকার নির্বাচনের জটিলতা নিরসন হওয়ায় আনন্দিত ফেঞ্চুগঞ্জের ভোটাররা তবে ২০১৪ খ্রিস্টাব্দে স্থগিত হওয়া তফসিলে ফেঞ্চুগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন হবে কি-না তা নিয়ে গুঞ্জন চলছে এখন ফেঞ্চুগঞ্জের সর্বত্র।
প্রসংঙ্গতঃ বিগত ২০০৩ সালের ১ মার্চ অনুষ্ঠিত হয়েছিল ইউনিয়ন পরিষদ নির্বাচন, ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত হয়েছিল জাতীয় সংসদ নির্বাচন আর ২০০৯ সালের ২২ জানুয়ারী সর্বশেষ অনুষ্ঠিত হয়েছিল ফেঞ্চুগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন। এর মধ্যে নির্বাচন কমিশন চতুর্থবারের মত ফেঞ্চুগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষনা করলে ২০১৪ খ্রিস্টাব্দের মার্চ মাসে মামলাজনিত কারণে আদালতের নির্দেশে নির্বাচন কমিশন সেই তফসিল স্থগিত ঘোষনা করে।
জানা যায়, ফেঞ্চুগঞ্জের উন্নয়নের স্বার্থে ২০১১ সালে ফেঞ্চুগঞ্জ উপজেলার ৩ টি ইউনিয়নকে বিভক্ত করে ৫ টি ইউনিয়নে রূপান্তরীত করা হয়েছিল। ৪ নং উত্তর কুশিয়ারা ও ৫ নং উত্তর ফেঞ্চুগঞ্জ ইউনিয়ন নামে এই বর্ধিত দু’টি ইউনিয়নে রূপান্তরীত গেজেটে সীমানা নির্ধারণ জটিলতার সুযোগ পেয়ে উত্তর ইসলামপুর গ্রামের জামাল মিয়া নামের একজন ভোটার তার ভোটের অধিকার পেতে মহামাণ্য হাই কোর্টে একটি রীট পিটিশন (নং ৯৯২৯) দয়ের করেন। রীট পিটিশন সূত্রে জানা যায়, জাতীয় পরিচয় পত্রে জামাল মিয়া উত্তর ইসলামপুর গ্রামের বাসিন্দা, তবে ইউনিয়ন বিভক্তিতে উত্তর ইসলামপুর গ্রাম বাদ পড়ায় তিনি (জামাল মিয়া) আদালতের শরনাপন্ন হয়েছেন। পরবর্তীতে ঐ মামলার জবাব দিতে গিয়ে নির্বাচনের পক্ষে আওয়ামী লীগ নেতা জয়নাল আবেদীন খানসহ ১০ জনের একটি পক্ষ ফেঞ্চুগঞ্জ উপজেলায় উত্তর ইসলামপুর গ্রাম নামে কোন গ্রাম কখনো ছিলনা বলে আদালতকে লিখিত দাবি জানালে মামলার জটিলতা আরো বৃদ্ধি পায় বলে সংশি¬ষ্ট সূত্রে জানা গেছে। কারণ জাতীয় পরিচয় পত্রে জামাল মিয়া উত্তর ইসলামপুর গ্রামের বাসিন্দা, ফলে সঠিক প্রতিকারের অভাবে দীর্ঘ কয়েক বছর থেকে আদালতে মামলা ঝুলেছিল। গেল বছর (২০১৬) নভেম্বরে ফেঞ্চুগঞ্জ উপজেলার মামলার জটিলতা নিরসনে সহকারী এটর্ণি-জেনারেল ও ফেঞ্চুগঞ্জের সন্তান অ্যাডভোকেট আবদুর রকিব মন্টু’র সাথে বিভিন্ন শ্রেণীপেশার মানুষ ও রাজনৈতিক নেতৃবৃন্দদের নিয়ে স্থানীয় ফেঞ্চুগঞ্জ বাজারে একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন ফেঞ্চুগঞ্জ উপজেলা বিএনপি’র সাবেক সভাপতি তাজুল ইসলাম, যুক্তরাষ্ট্র প্রবাসি হারুন মিয়া, ফেঞ্চুগঞ্জ উপজেলা বিএনপি’র সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান সুফিয়ানুল করিম চৌধূরী, সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য ও ফেঞ্চুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আখলাকুর রহমান চৌধূরী (এআর সেলিম), মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন মঞ্চ ফেঞ্চুগঞ্জের আহ্বায়ক ও উপজেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক শাহ মোঃ বদরুল ইসলাম, সিনিয়র যুগ্ম-আহবায়ক ও আওয়ামী লীগ নেতা আমিরুল ইসলাম তুলা ও মোবারক হোসেন প্রমূখ। সভায় সর্বসম্মতিক্রমে সহকারী এটর্ণি-জেনারেল অ্যাডভোকেট আবদুর রকিব মন্টুকে এই মামলা সংক্রান্ত বিষয়ে জোরালো আইনি পদক্ষেক নেওয়ার দায়িত্ব প্রদান করা হয় এবং ফেঞ্চুগঞ্জবাসীকে ভোটের অধিকার আদায়ে দলমত নির্বিশেষে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানানো হয়। সভায় এটর্ণি-জেনারেল অ্যাডভোকেট আবদুর রকিব মন্টু ঘোষনা দিয়েছিলেন, ফেঞ্চুগঞ্জবাসী’র সার্বিক সহযোগিতা পেলে আগামি ৬ মাসের মধ্যে আইনি প্রক্রিয়া সম্পন্ন করা সম্ভব হবে।
এরই ধারাবাহিকতায় আজ (১৪/১২/১৭) বৃহস্পতিবার দুপুরে মহামান্য হাই কোর্টের বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ্`র যৌথ বেঞ্চে ফেঞ্চুগঞ্জের এই দু`টি মামলা নিস্পত্তির আদেশ দেয় আদালত।

আপনার মন্তব্য

Check Also

ফেঞ্চুগঞ্জের ঘিলাছড়ায় প্রবাসীর ভাইকে  মারপিট করে ২০ হাজার টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগ। 

এমরান আহমেদ :::সিলেটর ফেঞ্চুগঞ্জ উপজেলার ৩ নং ঘিলাছড়া ইউনিয়নের নিজঘিলাছড়া মাইজবাগ গ্রামের   আব্দুস সামাদ …